অর্ধেক পানিভর্তি গ্লাস নিয়ে যত কথা

অর্ধেক পানিপূর্ণ গ্লাসের কতটুকু ভর্তি অথবা খালি এই প্রশ্ন নিয়ে অনেকেই চিন্তিত। এই যেমন যারা নাকি বলে অর্ধেক পূর্ণ তারা নাকি অপটিমিস্ট, আর যারা বলে অর্ধেক শূণ্য তারা নাকি পেসিমিস্ট! অথচ একজন জ্ঞানী মানুষ বলেছিলেন, অর্ধেক খালি বলা ঐ ছেলেটি তার কাছে রিয়েল অপটিমিস্ট এবং স্বাপ্নিক কেননা সে ভেবেছে আরো অর্ধেক পানিতে গ্লাসটি পূর্ণ হতে পারতো।

আবার কেউ বলেন, অপটিমিস্ট আর পেসিমিস্ট যখন গ্লাসের কতটুকু ভরা বা খালি তা নিয়ে তর্ক করছিলো তখন অপরচুনিস্ট এসে পানিটুকু খেয়ে ফেলে গেছে।

খুব গুরুত্বপূর্ণ লেগেছে সেই মানুষটির কথা যিনি বলেছেন, গ্লাসটি কতটুকু ভারী। উত্তরে কেউ বললো হয়ত দু-আড়াইশো গ্রাম! তিনি বললেন, গ্লাসটির ওজন সময়ের সাথে সাথে বাড়তে থাকবে। যতই আপনি গ্লাসটি ধরে রাখবেন, ততই তার ওজন বাড়তে থাকবে। তাই গ্লাসটি বেশিক্ষণ ধরে রাখবেন না, নামিয়ে রেখে দিন।

জীবনের চিন্তাগুলোই এমন। যতই ভাববেন, ততই তারা আপনাকে ভারাক্রান্ত করে ফেলবে। একই চিন্তা তাই বেশিক্ষণ ঘুরিয়ে ফিরিয়ে করতে নেই। একই চিন্তা বেশি বেশি করলেই সমাধান আসে না, বরং তা মনকে অসুস্থ ও অসাড় করে ফেলে।  মনকে সুস্থ-সুন্দর রাখতে হলে চিন্তাগুলোকে পরিচ্ছন্ন ও গুছানো রাখা প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *