সুখে থাকার খুব সহজ একটা তরিকা

পৃথিবীতে সুখে থাকার খুব সহজ একটা তরিকা আছে। স্রেফ বর্তমানে থাকুন। এটা একদমই কঠিন কোন বিষয় না। সুখী হতে হলে আপনাকে অনেক কিছু করে দুনিয়া উলটে দিতে হবে না। স্রেফ বর্তমানের মাঝে জীবনকে ধারণ করুন। বর্তমানকে খুব গভীরভাবে দেখুন, বর্তমানকে নিয়ে বেঁচে থাকুন, বর্তমানের মূহুর্তগুলোকে উপভোগ করুন।

অতীতের কারণে অনুশোচনা ও দুশ্চিন্তা আর ভবিষ্যত নিয়ে যত বেশি উদ্বেগ ও শংকা করবেন, আপনি তত বেশি অশান্তিতে থাকবেন। অতীত আর ভবিষ্যত নিয়ে দুশ্চিন্তা করে মূলত আপনি অন্য কারো/অন্য কিছুর কাছে নিজের স্বস্তি/শান্তি/সুখ জমা দিয়ে দিলেন।

যা হবার হবেই। যা হয়েছে, তা হবারই ছিলো। কিছুই পরিবর্তনের ক্ষমতা, যোগ্যতা আপনার ছিলো না, থাকবেও না। আপনি বর্তমানটুকুকে সুন্দর করুন, যেন এটুকু নিয়ে আপনার আফসোস করতে না হয়। যে কোন সুন্দর, আনন্দময়, পাপহীন, ফলদায়ক সময় আপনাকে জীবনে শক্তি ও স্বস্তি এনে দেবে। তাই বর্তমানকে গড়ুন। বর্তমানকে সুন্দর করুন। কেবল আজকের দিনটিতে সুন্দর করে বাঁচুন।

গ্রহণ করে নিন জীবনে যা ঘটেছে। গ্রহণ করে নিন এই ভেবে যে এর চেয়েও খুব খারাপ কিছু ঘটলেও আপনার কিছু করার ছিলো না। জীবনকে আপনি যতটা মেনে নিতে পারবেন, আপনি ততটাই সুখী হবেন। আল্লাহর প্রতি কৃতজ্ঞ থাকুন, জীবনকে নিয়ে প্রশান্ত থাকুন, আনন্দিত থাকুন, মন দিয়ে কাজ করুন। সুখী হবেন। দুনিয়াতে ও আখিরাতে — উভয় স্থানেই কল্যাণ পাবেন। তাই, বর্তমানে মনোযোগ দিন, এই মূহুর্তটিতেই মন দিন। সুখী হোন।

# চিন্তার উদ্দীপনা: https://www.youtube.com/watch?v=Qy5A8dVYU3k

[০৬ নভেম্বর, ২০১৫]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *